মালদ্বীপকে বাংলাদেশের তৈরী সামরিক যান উপহার।

 

বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন তিন দিনের মালদ্বীপ সফরে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেয়া হবে। ইতোমধ্যে যানগুলো মালদ্বীপে পৌঁছে গেছে। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেগুলো মালদ্বীপকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

 

এছাড়াও উক্ত সফরে শিক্ষা, স্বাস্থ্য, যুব ও ক্রীড়াসহ বিভিন্নখাতে কয়েকটি এমওইউ স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে একটি বন্দী বিনিময় চুক্তি সম্পাদন হবে বলেও নিশ্চিত করেছেন মন্ত্রী পরিষদ সচিব। যার ফলে মালদ্বীপে থাকা আটককৃত বিভিন্ন বন্দীদেরকে বাংলাদেশে ফিরিয়ে আনা যাবে, একই কাজ মালদ্বীপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

 

সাম্প্রতিক সময়ে দুই দেশের মাঝে উচ্চ পর্যায়ের একাধিক সফরে অনুমান করা যায় যে উভয় দেশই বিদ্যমান বাণিজ্যিক এবং সামরিক সম্পর্ককে আরো মজবুত করতে আগ্রহী। কারণ বাংলাদেশ এর আগেও মালদ্বীপের নিকট Small Arms সহ বাংলাদেশে প্রস্তুতকৃত বিভিন্ন সামরিক সরঞ্জাম বিক্রি করতে আগ্রহ প্রকাশ করেছে এবং মালদ্বীপকে কিছু সামরিক যান উপহার পাঠায়।

এছাড়াও সাম্প্রতিক সময়ে দুই দেশ বাণিজ্যিক সম্পর্ককেও বৃদ্ধি করতে চায়। ব্লু ইকোনমি (গভীর সমুদ্রে মৎস আরোহন ও সমুদ্র পর্যটন) তে বাংলাদেশ মালদ্বীপের থেকে অভিজ্ঞতা গ্রহণ করতে পারে। এছাড়াও মালদ্বীপ টু বাংলাদেশ এর মধ্যে ক্রুজশীপ চালু হবারও সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!